সিটি নির্বাচনে সাংবাদিক হয়রানির ঘটনায় তদন্ত কমিটি

ECঢাকা (উত্তর-দক্ষিণ) ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোটকেন্দ্রে সাংবাদিকদের প্রবেশে বাধা ও হয়রানির ঘটনা তদন্ত করতে দু’টি তদন্ত কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।
গণমাধ্যমে প্রকাশিত সংবাদ আমলে নিয়ে স্বয়ং প্রধান নির্বাচন কমিনার কাজী রকিবউদ্দীন আহমেদ তদন্ত করতে নির্দেশ দিয়েছেন।
নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম-সচিব জেসমিন টুলী মঙ্গলবার রাতে তদন্ত কমিটি গঠনের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।
তিনি জানান, ভোটের দিনে সাংবাদিকদের বিভিন্নভাবে হয়রানি করা হয়েছে মর্মে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে ও প্রকৃত তথ্য উদ্ঘাটনের জন্য কমিশন দু’টি তদন্ত কমিটি গঠন করেছে।
ইসি সূত্র জানায়, ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে (সার্বিক) আহ্বায়ক করে ঢাকা উত্তর-দক্ষিণ সিটির জন্য তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন— ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম-পুলিশ কমিশনার (ক্রাইমস এ্যান্ড অপারেশন), নির্বাচন কমিশনের একজন উপ-সচিব।
এ ছাড়া অতিরিক্ত বিভগীয় কমিশনারকে (সার্বিক-চট্টগ্রাম) আহ্বায়ক করে চট্টগ্রামে তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন— উপ-পুলিশ কমিশনার (সদর দফতর), চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, নির্বাচন কমিশন সচিবালয়ের একজন উপ-সচিব (মাউসি)।
আগামী এক মাসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন উপস্থাপন করতে নির্দেশ দেওয়া হয়েছে।
কমিটি প্রকৃত ঘটনা উদ্ঘাটনের পাশাপাশি কতগুলো কেন্দ্রে সাংবাদিকদের পেশাগত দায়িত্বে বাধা দেওয়ার ঘটনা ঘটেছে, দায়ী ব্যক্তি ও কর্মকর্তাদের চিহ্নিত করা এবং ভবিষ্যতে ঘটনার পুনরাবৃত্তি রোধে সুপারিশ করবে।
২৮ এপ্রিল ভোটের দিন ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন কেন্দ্রে প্রবেশে সাংবাদিকরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, দলীয় কর্মী-সমর্থকদের বাধার সম্মুখীন হয় এবং হয়রানির ঘটনা ঘটে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend