পিডিবির ৫১০ কোটি টাকা ভ্যাট ফাঁকি

PDB_1সেবার বিপরীতে সঠিকভাবে উৎসে ভ্যাট আদায় না করায় বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডকে (বিপিডিবি) ৫১০ কোটি টাকা ভ্যাট পরিশোধে দাবিনামা জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীনস্ত বৃহৎ করদাতা ইউনিট, ভ্যাট।

সূত্র জানায়, এলটিইউতে জমা দেওয়া মূসক-১৯ চালান পর্যালোচনা করে দেখা যায়, ২০১২-১৩ ও ২০১৩-১৪ অর্থ বছরের উৎসে ভ্যাট আদায়ের হিসাব দাখিলপত্রে পিডিবি উল্লেখ নেই। আবার পরিশোধিত মূসকের ট্রেজারি চালানের প্রমাণ পাওয়া যায়নি। এর পরিপ্রেক্ষিতে পিডিবির ওয়েবসাইট থেকে ২০১২-১৩ ও ২০১৩-১৪ অর্থ বছরের বার্ষিক অডিট রিপোর্ট সংগ্রহ করে পর্যালোচনা করা হয়। পর্যালোচনায় ৫১০ কোটি টাকার ভ্যাট ফাঁকি উদঘাটিত হয়।

পাওনা ভ্যাট আদায়ে চলতি বছরের ১ ডিসেম্বর কোম্পানিটির বিপরীতে দাবিনামাটি জারি করে এলটিইউ-ভ্যাট।

দাবিনামা বিশ্লেষণ করে দেখা গেছে, ২০১২-১৩ অর্থ বছরে অফিস ও অন্যান্য ব্যয় (সেবা কোড এস০৩৭.০০) হিসেবে পিডিবি বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে ৮৭ কোটি টাকার সেবা গ্রহণ করে। এর বিপরীতে সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের বিলের বিপরীতে ৪ শতাংশ হারে উৎসে ভ্যাট আদায় করার আইনগত বাধ্যবাধকতা ছিল পিডিবির। তা না করায় ৩ কোটি ৪৮ লাখ টাকার ক্ষতি হয়েছে।

একই সেবা কোডে ব্যবস্থাপনা ও উন্নয়ন খরচ এবং জ্বালানি খাতে যথাক্রমে ৭১৮ কোটি এবং ৩ হাজার ২৫১ কোটি টাকার সেবা গ্রহণ করেছিল পিডিবি। এ দুটি খাতের সেবার বিলের বিপরীতে ৪ শতাংশ উৎসে ভ্যাট আদায় না করায় যথাক্রমে ২৮ কোটি ৭৪ লাখ টাকা এবং ১৩০ কোটি টাকার ভ্যাট পায়নি সরকার।

রিপেয়ার ও মেইনটেনেন্স (সেবা কোড এস০৩১.০০) খাতে আলোচ্য সময়ে ৪২৮ কোটি টাকা সেবা গ্রহণ করা হয়। এর বিপরীতে ১৫ শতাংশ হারে উৎসে ভ্যাট আদায়ের বাধ্যবাধকতা থাকলেও পিডিবি তা আদায় না করায় ৬৪ কোটি ২০ লাখ টাকার ভ্যাট থেকে বঞ্চিত হয় সরকার।

সব মিলিয়ে ২০১২-১৩ অর্থ বছরে সঠিকভাবে উৎসে ভ্যাট আদায় না করায় সর্বমোট ২২৬ কোটি ৪৯ লাখ টাকা ভ্যাট থেকে বঞ্চিত হয় সরকার।

অপরদিকে ২০১৩-১৪ অর্থবছরে একই খাতে নির্ধারিত হারে উৎসে ভ্যাট আদায় না করায় ২৮৩ কোটি ৬১ লাখ টাকা ভ্যাট পায়নি সরকার।

মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর ধারা ৬ এর উপ-ধারা (৪কক) এবং মূল্য সংযোজন কর বিধিমালা, ১৯৯১ এর বিধি-১৮ক অনুযায়ী, পিডিবিকে সেবা গ্রহণের বিপরীতে বিল থেকে উৎসে ভ্যাট আদায়ের দায়িত্ব দেয়া রয়েছে।

অন্যদিকে ভ্যাট আইন অনুযায়ী, সেবা গ্রহণের বিপরীতে নির্ধারিত হারে ভ্যাট আদায় না করলে অথবা ব্যর্থ হলে উৎসে ভ্যাট আদায়কারী কর্তৃপক্ষকেই ভ্যাটের অর্থ পরিশোধের বিধান রয়েছে।

এ বিধান অনুযায়ী, পিডিবির বিপরীতে ২০১২-১৩ ও ২০১৩-১৪ অর্থ বছরে ৫১০ কোটি ১১ লাখ টাকা ভ্যাট ফাঁকির দাবিনামা সম্বলিত কারণ দর্শানোর নোটিশ জারি করেছে এলটিইউ।

এ বিষয়ে পিডিবির চেয়ারম্যান খন্দকার মাকসুদুল হাসানের সঙ্গে টেলিফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend